কোনো পদকে জাতি বলার যথার্থ কারণ কী?
কার্যকারণ সম্পর্ক নির্ণয়ের জন্য প্রথমে নির্বাচন করতে হয় কাকে?
প্রকৃত আরোহ কত প্রকার?
আরোহের আকারগত ভিত্তি-
i. প্রকৃতির 'নিয়মানুবর্তিতা নীতি
ii. কার্যকারণ নীতি
iii. বহুকারণ সমন্বয় নীতি
নিচের কোনটি সঠিক?
উদ্দীপকের দৃষ্টান্তটি প্রতিবর্তন অমাধ্যম অনুমান। কারণ-
i. উভয় যুক্তিবাক্যে-উদ্দেশ্য পদ একই
ii. উভয় পদের ব্যক্ত্যর্থ একই
iii. উভয় পদের গুণ আলাদা
আরোহ ধারণার প্রবর্তক কে?